IMS মডিউলে তথ্য হালনাগাদ করবেন যেভাবে

আইএমএস মডিউলে তথ্য প্রদান করা যায় যেভাবেঃ

Institute Management System (IMS) এ Login করতে প্রথমেই ইন্টারনেট সংযোগ যুক্ত ডিভাইস (কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব, মোবাইল ইত্যাদি) থেকে যে কোন Web Browser এর Address bar এ EMIS এর URL (www.emis.gov.bd) Type করে “Enter” বাটন-এ চাপ দিয়ে প্রতিষ্ঠান প্রধানগণ নিজ নিজ প্রতিষ্ঠানের ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে লগ-ইন করে ইনস্টিটিউট ম্যানেজমেন্ট সিস্টেম (IMS) মডিউল এ “ Data Entry ” মেনুতে প্রবেশ করে প্রতিষ্ঠানের সকল তথ্য হালনাগাদ করতে পারবেন।

আরও দেখুনঃ আইএমএস মডিউলে স্কুল-কলেজের তথ্য হালনাগাদ ২২ ফেব্রুয়ারি পর্যন্ত

আসুন এবার জেনে নেই আইএমএস মডিউলে (IMS) শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য কিভাবে প্রদান করবেন।

নিম্নের পদ্ধতি অনুসরণ করে আইএমএস মডিউলে (IMS) তথ্য প্রদান করা যাবে।

১। প্রথমেই ইন্টারনেট সংযোগযুক্ত ডিভাইসে (কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব, মোবাইল ইত্যাদি) EMIS সফটওয়্যারে লগ-ইন করার জন্য Institute Management System (MIS) এর (www.emis.gov.bd) হোম পেজে প্রবেশ করতে হবে। এরপর নিম্নরূপ হোম পেজে দেখা যাবে।

IMS মডিউল

২। EMIS সিস্টেমের IMS মডিউলে প্রবেশ করার জন্য Home Page এ উপরের ডানদিকে লগ-ইন লিংকে ক্লিক করে নিজ প্রতিষ্ঠানের ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করে “Sign In” বাটনে ক্লিক করে লগ-ইন করতে হবে।

IMS মডিউল

৩। EMIS সফটওয়্যারে ভাষা হিসেবে বাংলা/ ইংরেজি ব্যবহার করা যায়। ইচ্ছে হলে নিজের পছন্দমত ভাষা পরিবর্তন করতে পারবেন।

IMS মডিউল

৪। EMIS এ লগ-ইন হলে ইনস্টিটিউট ম্যানেজমেন্টর “IMS” মডিউলে প্রবেশ করুন।

IMS মডিউল

৫।  IMS মডিউলে প্রবেশ করলে নিচের চিত্রের এর মত IMS মডিউলের মেনুসমূহ প্রদর্শিত হবে।

IMS মডিউল

৬। বাম পাশের একেকটি মেনুতে ক্লিক করলে একেক ধরনের তথ্য ছক আসবে। প্রত্যকটি মেনুতে ক্লিক করে সকল তথ্য প্রদান করতে হবে। প্রত্যেকটি মেনুতে ঢুকে তথ্য হালনাগাদ/প্রদানের পর অবশ্যই Save বাটনে ক্লিক করে Save করতে হবে।

IMS মডিউল

এভাবে সকল তথ্য প্রদান শেষ হলে “Save”বাটনে ক্লিক করতে হবে।

আইএমএস মডিউলে স্কুল-কলেজের তথ্য প্রদানের সুবিধার্থে ইউজার ম্যানুয়ালের সহায়তা নেওয়া যেতে পারে আর সে জন্য (emis.gov.bd) ওয়েবসাইটে প্রকাশিত Institute Management System (IMS) ইউজার ম্যানুয়ালের সহায়তা নিতে ইউজার ম্যানুয়ালটি ডাউনলোড করুন।

ইউজার ম্যানুয়ালটির (PDF) ডাউনলোড করুন  এখানে

নিয়মিত চাকরির বিজ্ঞপ্তি সহ শিক্ষা বিষয়ক আপডেট পেতে ডেইলি স্টাডি নিউজ ডট কম শিক্ষা বিষয়ক ব্লগের ফেসবুক পেজ এ লাইক দিয়ে সংযুক্ত থাকুন।

ডেইলি স্টাডি নিউজডেইলি স্টাডি নিউজ ডট কম শিক্ষা বিষয়ক ব্লগের সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন।

তথ্য সুত্রঃ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট

2