ইভিএমে ভোট দিবেন যেভাবে

মনে করুন আপনি কোন পৌরসভা নির্বাচনে ইভিএমে ভোট দিবেন, তাহলে আসুন জেনে নিই আপনাকে যে পদ্ধতি অবলম্বন করে আপনাকে ভোট প্রদান করতে হবে।

আপনার নির্ধারিত ভোট কেন্দ্রের নির্ধারিত কক্ষে প্রবেশের পর, সহ-প্রিজাইডিং অফিসার আপনার জাতীয় পরিচয়পত্র, স্মার্টকার্ড, আঙুলের ছাপ বা ভোটার নম্বর যাচাই করে ভোটার হিসেবে নিশ্চিত করবেন। এ সময় আপনার ছবি ও তথ্যাবলি মনিটরে প্রদর্শিত হবে। যাতে সব প্রার্থীর এজেন্ট  আপনার পরিচয় দেখতে পারেন।

এরপর ইভিএমের কন্ট্রোল ইউনিটে আঙ্গুলের ছাপ দেওয়ার পর ভোট দেওয়ার গোপন কক্ষে থাকা তিনটি ডিজিটাল ব্যালট ইউনিট স্বয়ংক্রিয়ভাবে সচল হবে (যেমনঃ-মেয়র, সংরক্ষিত মহিলা কাউন্সিলর এবং সাধারণ কাউন্সিলর)। যতগুলো পদের জন্য ভোট প্রদান করতে হবে গোপন কক্ষের ভেতরে ঠিক ততগুলো ডিজিটাল ব্যালট ইউনিট রাখা থাকবে। এই ডিজিটাল ইউনিটে প্রার্থীদের প্রতীক এবং ডান পাশে সাদা বাটন দেখা যাবে।

পছন্দের প্রার্থীকে ভোট দিতে প্রতীকের ডান পাশের সাদা বাটনে চাপ দিতে হবে। এ সময় প্রতীকের পাশে বাতি জ্বলে উঠবে। এরপর ভোট নিশ্চিত করতে নিচে সবুজ বাটনে চাপ দিতে হবে। একই নিয়মে মেয়র, সংরক্ষিত মহিলা কাউন্সিলর এবং সাধারণ কাউন্সিলর পদের ভোট প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

যদি কোনো কারণে আপনি ভুল প্রতীক শনাক্ত করেন তাহলে নিচে সবুজ বাটনে চাপ দিয়ে ভোট নিশ্চিত করার আগে তা সংশোধন করতে পারবেন। ভুল সংশোধনের জন্য ডিজিটাল ব্যালট ইউনিটের নিচে লাল বাটনে চাপ দিতে হবে। ফলে ভুল করে দেওয়া পূর্বের ভোটটি বাতিল হয়ে যাবে এবং নতুন করে ভোট দেওয়ার সুযোগ পাওয়া যাবে। এরপর সঠিকভাবে পুনরায় প্রতীক নির্বাচন করে পাশের সাদা বাটনে চাপ দিয়ে নিচে সবুজ বাটন চেপে ভোট দান প্রক্রিয়া শেষ করতে হবে।

উল্লেখ্য ভোট কেন্দ্রে যাওয়ার আগে ভোটারকে অবশ্যই তার ভোটটি কোন কেন্দ্রের কোন বুথে রয়েছে সেটি সঠিকভাবে জেনে যাওয়া ভালো।