এসএসসি পরীক্ষার্থীদের গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা

সুপ্রিয় এসএসসি পরীক্ষার্থীদের জন্য দোয়া ও শুভকামনা রইল। যে কোন পরীক্ষায় ভাল ফলাফলের জন্য আত্মবিশ্বাস ও অনুশীলনের বিকল্প নেই। আত্মবিশ্বাস থাকতে হবে এবং প্রতিটি প্রশ্নের উত্তর গুছিয়ে লিখতে হবে। আত্মবিশ্বাস নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করলে সেরা সাফল্যই অর্জন করা সম্ভব। পরীক্ষা নিয়ে কোন টেনশন করা যাবে না, কারণ পরীক্ষা নিয়ে টেনশন বা ভয় করলে পরীক্ষা ভাল হবে না বরং শরীর খারাপ হতে পারে। পরীক্ষা মানেই অনেক পড়াশোনা, পরীক্ষায় অংশগ্রহণের জন্য শরীর সুস্থ্য রাখতে হবে। তাই এ সময় শরীরের দিকে বিশেষ নজর দিতে হবে, আর এর জন্য প্রয়োজন নিয়মিত ও পরিমিত খাদ্য গ্রহণ, তবেই হবে ভাল পরীক্ষা। আশাকরি সকল পরীক্ষার্থীরই আসন্ন এসএসসি পরীক্ষায় প্রস্তুতি ভাল হয়েছে।

এবার জানা যাক পরীক্ষার কক্ষে পরীক্ষার্থীদের জন্য পালনীয় কিছু গুরুত্বপূর্ণ দিক নির্দেশনাঃ-

ক। ১৫ সেপ্টেম্বর, ২০২২ থেকে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষা সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত চলবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অর্থাৎ ১০ টা ৩০ মিনিটে  অবশ্যই শিক্ষার্থীদের পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে।

খ। প্রত্যেক শিক্ষার্থীকে বিদ্যালয়ের নির্ধারিত ইউনিফর্ম পরে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে।

গ। পরীক্ষার্থীদেরকে নিজ নিজ প্রবেশপত্র, রেজিষ্টেশন কার্ড সহ প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে পরীক্ষার কক্ষে প্রবেশ করে নির্ধারিত আসনে বসতে হবে।

ঘ। প্রশ্নপত্রের উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা শুরু হবে। প্রথমে বহু নির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। বহুনির্বাচনি পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

ঙ) পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ উত্তরপত্রে (ওএমআর) রোল, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড, সেট কোড (বহু নির্বাচনির ক্ষেত্রে) ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করতে হবে। কোনো অবস্থাতেই বৃত্ত ভরাট ভুল করা যাবেনা। যদি ভুল হয়েই যায় তাহলে তাৎক্ষনিক কর্তব্যরত কক্ষ-পরিদর্শককে অবহিত করতে হবে।

চ) সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতিপত্রে অবশ্যই স্বাক্ষর করতে হবে।

ছ) পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।

জ) প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে উল্লেখিত/বর্ণিত বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

ঝ) পরীক্ষায় নন-প্রোগ্রামাবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।

ঞ) কোন পরীক্ষার্থী কেন্দ্রে মোবাইল আনতে এবং ব্যবহার করতে পারবে না।

ট) অতিরিক্ত উত্তর পত্রের সংখ্যা লেখা হয়েছে কিনা এবং তা স্টেপল করা হয়েছে কিনা।

ঠ) পরীক্ষার শেষ ঘন্টা বাজার সঙ্গে সঙ্গে উত্তরপত্র কক্ষ পরিদর্শককে বুঝিয়ে দিতে প্রবেশ পত্র, কলম পেনসিল, জ্যামিতি বক্স ইত্যাদি গুছিয়ে সুশৃঙ্খলভাবে পরীক্ষার কক্ষ ত্যাগ করতে হবে।

পরিশেষে সকল এসএসসি পরীক্ষার্থীদের জন্য দোয়া ও শুভকামনা রইল।

নিয়মিত চাকরির বিজ্ঞপ্তি সহ শিক্ষা বিষয়ক আপডেট পেতে ডেইলি স্টাডি নিউজ ডট কম শিক্ষা বিষয়ক ব্লগের  ফেসবুক পেজ এ লাইক দিয়ে সংযুক্ত থাকুন।

ডেইলি স্টাডি নিউজ ডেইলি স্টাডি নিউজ ডট কম শিক্ষা বিষয়ক ব্লগের সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন।