কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অনুদান প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক এবং ছাত্রবৃন্দের তালিকা প্রকাশ

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের রাজস্ব বাজেট শাখা আর্থিক অনুদান প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক এবং ছাত্রবৃন্দের জন্য বিশেষ অনুদান প্রাপ্ত সুবিধাভোগীদের তালিকা প্রকাশ করেছে।

চলতি ২০২০-২১ অর্থবছরের সংশোধিত পরিচালন বাজেটে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক এবং ছাত্রবৃন্দের জন্য বিশেষ অনুদানের খাতে বরাদ্দকৃত অর্থ ৫ কোটি টাকা আর্থিক অনুদান বাবদ উল্লেখিত শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের নামের পার্শ্বে বর্ণিত হারে আবেদনের সময় মোবাইল ব্যাংকিং (বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস “নগদ”) এর মাধ্যমে প্রদানের লক্ষ্যে সংযুক্ত বর্ণনা অনুযায়ী বর্ণিত শর্তে বিশেষ অনুদানের অর্থ বিতরণ করতে বলা হয়েছে।

সংযুক্তিসমূহঃ

ক। মনোনীত প্রত্যেক প্রতিষ্ঠানকে ২৫,০০০/-(পঁচিশ হাজার) টাকা করে ৩০০টি প্রতিষ্ঠানকে ৭৫,০০,০০০/- (পঁচাত্তর লক্ষ) টাকা।

খ। মনোনীত শিক্ষক-কর্মচারী ক্যাটাগরিতে প্রত্যেক শিক্ষক-কর্মচারীকে ১০,০০০/- (দশ হাজার) টাকা করে ৫০০ জন। শিক্ষক-কর্মচারীকে মোট ৫০,০০,০০০/- (পঞ্চাশ লক্ষ) টাকা।

গ। মনোনীত ইবতেদায়ী (১ম থেকে ৫ম) পর্যন্ত ১২৫০ জন শিক্ষার্থীকে ৩,০০০ (ত্রিশ হাজার) টাকা করে মোট ৩৭,৫০,০০০/-(সাঁইত্রিশ লক্ষ পঞ্চাশ হাজার) টাকা।

ঘ। মনোনীত ৬ষ্ঠ হতে ১০ম (দাখিল ও ভোকেশনাল) পর্যন্ত ৪,৫০১ জন শিক্ষার্থীকে ৫,০০০ (পাঁচ হাজার) টাকা করে মোট ২,২৫,০৫,০০০/-(দুই কোটি পঁচিশ লক্ষ পাঁচ হাজার) টাকা।

ঙ। মনোনীত এইচএসসি (বিএম) আলিম ও ডিপ্লোমা পর্যন্ত ১২৫০ শিক্ষার্থীকে ৬০০০/- (ছয় হাজার) টাকা করে ৭৫,০০,০০০/-(পঁচাত্তর লক্ষ)

চ। মনোনীত কামিল, ফাজিলসহ তদূর্ধ্ব শ্রেণি পর্যন্ত ৫৩৫ জনকে ৭০০০/-(সাত হাজার) টাকা করে মোট ৩৭,৪৫,০০০/-(সাঁইত্রিশ লক্ষ পঁয়তাল্লিশ হাজার) টাকা।

শর্তসমুহ:

(১) এ অর্থ ব্যয়ে সরকারের যাবতীয় আর্থিক বিধিবিধান যথাযথভাবে পালন করতে হবে;

(২) চুক্তির শর্ত অনুযায়ী বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস “নগদ লিমিটেড” ঢাকা মনোনীত শিক্ষা প্রতিষ্ঠন, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের নামের পার্শ্বে বর্ণিত হারে অর্থ বিতরণ করবেন এবং বিতরন শেষে বিস্তারিত প্রতিবেদন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে দাখিল করবেন;

(৩) উল্লিখিত কোন শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থীদের নাম যদি দুই বার মঞ্জুরী হয়ে থাকে সে ক্ষেত্রে একটি মঞ্জুরীর বিপরীতে মঞ্জুরকৃত টাকা ছাড় করতে হবে।

০২। এ ব্যয় চলতি ২০২০-২০২১ অর্থবছরে সংশোধিত পরিচালন বাজেটে “১৬০০১০১-১২০০০১৫১৪-শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও ছাত্রবৃন্দের জন্য বিশেষ অনুদান” ৩৬৩১১০৭-বিশেষ অনুদান খাতে বরাদ্দকৃত অর্থ হতে মিটানো হবে।

০৩। মনোনীত শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের নামের পাশে বর্ণিত হারে মোট ৫,০০,০০,০০০/-(পাঁচ কোটি) টাকা হিসাবরক্ষণ কর্মকর্তা, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, বিলের মাধ্যমে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব, বাজেট শাখা এর প্রতিস্বাক্ষরে প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা, শিক্ষা মন্ত্রণালয়, ৪৫, পুরানা পল্টন, ঢাকা হতে উত্তোলনপূর্বক চুক্তি মোতাবেক বিতরনের লক্ষে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস “নগদ লিমিটেড (THIRD WAVE TECHNOLOGIES LTD)” ঢাকাকে প্রদান করবেন।

০৪। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হল।

আরও দেখুনঃ মাধ্যমিক ও ঊচ্চ শিক্ষা বিভাগের অনুদান প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের তালিকা প্রকাশ

ডেইলি স্টাডি নিউজ ডট কম শিক্ষা বিষয়ক ব্লগের পাঠকদের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের রাজস্ব বাজেট শাখার আর্থিক অনুদান প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক এবং ছাত্রবৃন্দের জন্য বিশেষ অনুদান প্রাপ্ত সুবিধাভোগীদের তালিকা প্রকাশ করা হলো।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অনুদান প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক এবং ছাত্রবৃন্দের তালিকা দেখুন এখানে

নিয়মিত চাকরির বিজ্ঞপ্তি সহ শিক্ষা বিষয়ক আপডেট পেতে ডেইলি স্টাডি নিউজ ডট কম শিক্ষা বিষয়ক ব্লগের ফেসবুক পেজ এ লাইক দিয়ে সংযুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.