তথ্য ও যোগাযোগ প্রযুক্তির গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ, প্রতিনিয়ত আমরা অজানা তথ্য জানতে পারছি তথ্য ও যোগাযোগ প্রযুক্তির আশীর্বাদে। আধুনিক সভ্যতার উৎকর্ষতার মূলে রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিশেষ অবদান। এতে সারা পৃথিবী একটি গ্লোবাল ভিলেজে পরিণত হয়েছে। আসুন আমরা এবার জেনে নেই তথ্য প্রযুক্তি সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর…………

১। প্রশ্নঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কী?

উত্তর- কম্পিউটার ও টেলিযোগাযোগ ব্যবস্থার মাধ্যমে যাবতীয় তথ্য সংগ্রহ, একত্রীকরণ, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ এবং বিনিময় বা পরিবেশনের ব্যবস্থাকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বলা হয়।

২। প্রশ্নঃ ইন্টারনেট কী?

উত্তর- ইন্টারনেট হলো পৃথিবীজুড়ে বিস্তৃত অসংখ্যা নেটওয়ার্কের সমন্বয়ে গঠিত একটি বৃহৎ নেটওয়ার্ক ব্যবস্থা।বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা অনেকগুলো নেটওয়ার্কের সমন্বিত ব্যবস্থাকে ইন্টারনেট বলা হয়।

৩। প্রশ্নঃ www কী?

উত্তর- ওয়াল্ড ওয়াইড ওয়েব (World Wide Web) কে সংক্ষেপে www বলা হয় যা সাধারণভাবে ওয়েব নামেই বেশি পরিচিত। মুলত: ইন্টারনেটের মাধ্যমে পরস্পরের সাথে যুক্ত হাইপার টেক্সট ডকুমেন্টগুলো নিয়ে কাজ করার প্রক্রিয়াই ওয়াল্ড ওয়াইড ওয়েব নামে পরিচিত।

৪। প্রশ্নঃ ওয়েবসাইট কী?

উত্তর- একই ডোমেইনের অধীন একাধিক ওয়েব পেজের সমষ্টিকে ওয়েবসাইট বলা হয়।

৫। প্রশ্নঃ হোমপেজ কী?

উত্তর- ওয়েবসাইটে প্রথম ঢুকলে যে পেজটি প্রদর্শিত হয় সেটিকে হোমপেজ বলা হয়।

৬। প্রশ্নঃ ওয়েবপেজ কী?

উত্তর- ওয়েবপেজ হলো এক ধরণের ওয়েব ডকুমেন্ট যা ইন্টারনেট ব্যবহারকারীদের দেখার জন্য বিভিন্ন দেশের সার্ভারে রাখা হয়। অর্থাৎ একটি ওয়েবসাইটের স্বতন্ত্র কোন পেজকে ওয়েবপেজ বলা হয়।

৭। প্রশ্নঃ URL কী?

উত্তর- URL এর পূর্ন অর্থ হল Universal Resource Locator যা ওয়েবসাইটের একক ঠিকানা। কোন ওয়েবপেজকে প্রদর্শন করতে ওয়েব ব্রাউজারে এর ঠিকানা নিদিষ্ট করে দিতে হয়। এটিকে URL বলে।

৮। প্রশ্নঃ আইপি অ্যাড্রেস (IP Address) কী?

উত্তর- ইন্টারনেটে যুক্ত প্রতিটি কম্পিউটারের একটি ঠিকানা থাকে। এ ঠিকানাকেই আইপি অ্যাড্রেস বলে।

৯। প্রশ্নঃ ডোমেইন নেম কী?

উত্তর- আইপি অ্যাড্রেসকে সহজে ব্যবহারযোগ্য করার জন্য ইংরেজি অক্ষরের কোন নাম ব্যবহার করা হয়। ক্যারেক্টার ফর্মের দেয়া কম্পিউটারের এরুপ নামকে ডোমেইন নেম বলা হয়।

১০। প্রশ্নঃ সার্চ ইঞ্জিন কী?

উত্তর- সার্চ ইঞ্জিন হচ্ছে এমন এক ধরনের টুল যার সাহায্যে ইন্টারনেটের অজস্র ওয়েব সার্ভার থেকে সহজেই কোন তথ্য খুঁজে বের করা যায়। কতগুলো জনপ্রিয় সার্চ ইঞ্জিন হলো- google, yahoo, bing, ask, পিপিলিকা ইত্যাদি।

১১। প্রশ্নঃ HTML কী?

উত্তর- এইচটিএমএল (Hypertext Markup Language) ওয়েবপেজ তৈরির জন্য বহুল ব্যবহৃত একটি ল্যাংগুয়েজ। এটি মুলত টেক্সটভিত্তিক প্রোগ্রাম ভাষা।

১২। প্রশ্নঃ Notepad কী?

উত্তর- নোটপ্যাড হলো উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে যুক্ত একটি টেক্সট এডিটর প্রোগ্রাম এতে HTML কোড লিখে ওয়েব পেজ তৈরি করা হয়।

১৩। প্রশ্নঃ ই-কমার্স কী?

উত্তর- ই-কমার্সকে ইলেকট্রনিক কমার্স বলা হয়। ইন্টারনেট বা অন্য কোন কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে ইলেকট্রনিক পদ্ধতিতে কোন পন্য বা সেবা ক্রয়-বিক্রয়ের কাজটিকে ই-কমার্স বলে।

১৪। প্রশ্নঃ ই-মেইল কী?

উত্তর- ই-মেইল হলো ইলেকট্রনিক মেইল। ইন্টারনেটের মাধ্যমে ইলেকট্রনিক উপায়ে দ্রুতগতিতে ডকুমেন্ট, ছবি, ভিডিও ইত্যাদি সংযুক্তিসহ যেকোন তথ্য মেইল বা চিঠি আকারে আদান-প্রদানের ব্যবস্থাকে ই-মেইল বলে।

১৫। প্রশ্নঃ ই-লার্নিং কী?

উত্তর- ইলেকট্রনিক ব্যবস্থা বা ইন্টারনেট বা অনলাইনের মাধ্যমে শিক্ষাদান কার্যক্রম পরিচালনা করাকে ই-লার্নিং বলে।

facebook নিয়মিত শিক্ষা বিষয়ক আপডেট পেতে ডেইলি স্টাডি নিউজ ডট কম শিক্ষা বিষয়ক ব্লগের ফেসবুক পেজ এ লাইক দিয়ে সংযুক্ত থাকুন।

ডেইলি স্টাডি নিউজডেইলি স্টাডি নিউজ ডট কম শিক্ষা বিষয়ক ব্লগের সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন।