জাতীয় শিক্ষাক্রম রূপরেখা প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষক নির্বাচনের আবেদন করবেন যেভাবে

২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক এর সাহায্যে শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। নতুন শিক্ষাক্রমে ব্যাপক পরিবর্তন হয়েছে তাই শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করা হবে। উক্ত প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষক হতে আগ্রহী সরকারি টিচার্স ট্রেনিং কলেজ এর শিক্ষক, মাধ্যমিক পর্যায়ে (সাধারণ শিক্ষা/ মাদ্রাসা শিক্ষা/কারিগরি শিক্ষা) পাঠদানরত শিক্ষক (যাদের পি.ডি.এস/ইনডেক্স নাম্বার রয়েছে/ স্থায়ী নিয়োগ), এ টু আই এর ব্রান্ড অ্যাম্বাসাডার শিক্ষক, উপজেলা একাডেমিক সুপারভাইজারগণ আবেদন করতে পারবে। এ বিষয়ে একটি আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা প্রশিক্ষণ

প্রশিক্ষক হতে আগ্রহী সংশ্লিষ্ট শিক্ষক/কর্মকর্তাকে www.emis.gov.bd  ওয়েবসাইটের মাধ্যমে সম্পূর্ণরূপে অনলাইনে আবেদন সম্পন্ন করতে হবে।

প্রশিক্ষক হতে আবেদন করতে এই লিঙ্কে ক্লিক করুন

আসুন এবার জানি কিভাবে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ বিস্তরণ বিষয়ক প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষক নির্বাচনের জন্য আবেদন করবেন।

যারা প্রশিক্ষক হতে আবেদন করতে পারবেনঃ

সরকারি টিচার্স ট্রেনিং কলেজ এর শিক্ষক, মাধ্যমিক পর্যায়ে (সাধারণ শিক্ষা/মাদ্রাসা শিক্ষা/কারিগরি শিক্ষা) পাঠদানরত শিক্ষক (যাদের পি.ডি.এস/ইনডেক্স নাম্বার রয়েছে/ স্থায়ী নিয়োগ), এটুআই.এর ব্রান্ড অ্যাম্বাস্যাডর শিক্ষক, উপজেলা একাডেমিক সুপারভাইজার।

প্রশিক্ষক হওয়ার জন্য আবেদন করা যাবে দুই (জেলা ও উপজেলা) পর্যায়েঃ

জেলা পর্যায়ের প্রশিক্ষক হতে আবেদন করা যাবে ২২ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত। আর উপজেলা পর্যায়ের প্রশিক্ষক হতে আবেদন করা যাবে ২২ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত।

উল্লেখ্য একজন শিক্ষক/কর্মকর্তা শুধুমাত্র একটি পর্যায়ের প্রশিক্ষক হওয়ার জন্য আবেদন করতে পারবে। এছাড়া সরকারি টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষকগণ শুধুমাত্র জেলা পর্যায়ের প্রশিক্ষক হওয়ার জন্য আবেদন করতে পারবে।

প্রশিক্ষক হতে আবেদন করার পদ্ধতিঃ

প্রথমেই যেকোন ব্রাউজার ওপেন করে www.emis.gov.bd সাইটে প্রবেশ করে NCF মডিউলে “প্রশিক্ষকদের জন্য আবেদন ফরম” লিংকে ক্লিক করে আবেদন করতে হবে।

উক্ত লিংকে প্রবেশ করে “STEP 1” এ প্রথমে প্রতিষ্ঠানের ক্যাটেগরি নির্বাচন করতে হবে।

প্রতিষ্ঠানের ক্যাটেগরি DSHE/Madrasa/Technical নির্বাচন করতে হবে এবং ফরমের সকল তথ্য প্রদানের পর “NEXT” বাটনে ক্লিক করে “STEP 2” প্রবেশ করতে হবে।

প্রশিক্ষক নির্বাচনের আবেদন

এরপর “STEP 2” এ আবেদনকারীর ক্যাটাগরিতে TTC, Ambassador Teacher,Upazila Academic Supervisor, Teacher নির্বাচন করতে হবে।

প্রশিক্ষণ প্রদানের এরিয়া নিৰ্বাচন অংশে আবেদনকারী জেলা না উপজেলা পর্যায়ের প্রশিক্ষক হতে চান তা নির্বাচন করতে হবে।

তারপর যে বিষয়ের প্রশিক্ষক হতে ইচ্ছুক তা নির্বাচন করতে হবে। এক্ষেত্রে বিষয় বন্টন গাইডলাইন অনুযায়ী প্রতিষ্ঠান প্রধান কর্তৃক সংশ্লিষ্ট শিক্ষককে যে বিষয়ে মনোনয়ন দেয়া হয়েছে তা নির্বাচন করতে হবে।

সবশেষে নীচের অংশে কাঙ্ক্ষিত তথ্য প্রদান ও ক্যাপচা পূরণ করে “Submit” বাটনে ক্লিক করে আবেদন সম্পন্ন করতে হবে।

প্রশিক্ষক নির্বাচনের আবেদন

নিয়মিত চাকরির বিজ্ঞপ্তি সহ শিক্ষা বিষয়ক আপডেট পেতে ডেইলি স্টাডি নিউজ ডট কম শিক্ষা বিষয়ক ব্লগের  ফেসবুক পেজ এ লাইক দিয়ে সংযুক্ত থাকুন।

ডেইলি স্টাডি নিউজডেইলি স্টাডি নিউজ ডট কম শিক্ষা বিষয়ক ব্লগের সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন।