মাদ্রাসায় গ্রন্থাগারিক ও সহকারি গ্রন্থাগারিক নিয়োগ নীতিমালা

এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ (২৩ নভেম্বর, ২০২০ পর্যন্ত সংশোধিত) তে এমপিওভুক্ত দাখিল ও আলিম মাদ্রাসার স্টাফ প্যাটার্ণে সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার এবং ফাজিল ও কামিল  মাদ্রাসার স্টাফ প্যাটার্ণে সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার ও গ্রন্থাগারিক পদ অন্তর্ভূক্ত আছে। উক্ত এমপিওভুক্ত বেসরকারি মাদ্রাসায় গ্রন্থাগারিক ও সহকারি গ্রন্থাগারিক নিয়োগের নিমিত্তে শর্তাবলী ও নীতিমালা প্রকাশ করা হয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে (www.dme.gov.bd) ওয়েবসাইটে।

নীতিমালা (pdf) ডাউনলোড করুন এখানে

সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার ও গ্রন্থাগারিক পদে নিয়োগের নিমিত্ত শর্তাবলী/নীতিমালার প্রস্তাবগুলো নীচে তুলে ধরা হলঃ

১। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রণীত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ (২৩ নভেম্বর, ২০২০ পর্যন্ত সংশোধিত) অনুযায়ী সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার ও গ্রন্থাগারিক পদের প্রাপ্যতা থাকতে হবে।

২। পৃথক সুপরিসর কক্ষে একটি সমৃদ্ধ গ্রন্থাগার থাকতে হবে ।

৩। দাখিল ও আলিম মাদ্রাসার গ্রন্থাগারের আয়তন নূন্যতম ৩০০ বর্গফুট হতে হবে।

৪। ফাজিল ও কামিল মাদ্রাসার গ্রন্থাগারের আয়তন নূন্যতম ৪০০ বর্গফুট হতে হবে।

৫। দাখিল ও আলিম মাদ্রাসার গ্রন্থাগারে কমপক্ষে ২০০০ বই থাকতে হবে।

৬। ফাজিল ও কামিল মাদ্রাসার গ্রন্থাগারে কমপক্ষে ৩০০০ বই থাকতে হবে।

৭। মাদ্রাসার প্রতি শ্রেণির জন্য কম পক্ষে ৩ সেট পাঠ্য বই থাকতে হবে।

৮। তাফসীর, উসুলে তাফসীর, হাদীস (সিহাহ সিত্তাহসহ) উসুলে হাদীস, ফিকহ, বাংলা, ইংরেজি ও আরবি অভিধান, আরবি ভাষা ও ব্যকরণসহ পর্যাপ্ত আরবি বই থাকতে হবে।

৯। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, বাংলার ইতিহাস, বাংলাদেশের ইতিহাস, ইতিহাস ও ইসলামের ইতিহাস, বিজ্ঞান, আত্নজীবনীসহ যুগের চাহিদা মাফিক পর্যাপ্ত বই-পুস্তক থাকতে হবে।

১০। ক্যাটালগ সিস্টেম থাকতে হবে।

১১। পর্যাপ্ত Reference বই থাকতে হবে।

১২। ছাত্র/ছাত্রীদের জন্য পৃথক পৃথক সংযুক্ত বাথরুম থাকতে হবে।

১৩। অন্তত ৩০ জন শিক্ষার্থী একসাথে অধ্যয়নের সুব্যবস্থা থাকতে হবে।

১৪। শিক্ষক ও ছাত্র/ছাত্রীদের পৃথকভাবে অধ্যায়নের ব্যবস্থা থাকতে হবে।

১৫। গ্রন্থাগারে পর্যাপ্ত চেয়ার, টেবিল, বুক সেলফ, র‍্যাক, আলমারীসহ প্রয়োজনীয় আসবাবপত্র থাকতে হবে।

১৬। বিদ্যুৎ ব্যবস্থা ও পর্যাপ্ত ফ্যান থাকতে হবে।

১৭। আইপিএস/ইন্টারনেট/wifi কানেকশন থাকতে হবে।

১৮। e-book অধ্যায়নের সুবিধা থাকতে হবে।

১৯। উপরিউক্ত শর্তাবলী সম্বলিত গ্রন্থাগার আছে কিনা এ বিষয়ে সরেজমিনে তদন্তপূর্বক দাখিল ও আলিম মাদ্রাসার ক্ষেত্রে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ফাযিল ও কামিল মাদ্রাসার ক্ষেত্রে জেলা প্রশাসক/অতিরিক্ত জেলা প্রশাসক কর্তৃক সুনির্দিষ্ট মতামতসহ প্রত্যয়ন থাকতে হবে।

এমতাবস্থায়, এমপিওভুক্ত দাখিল, আলিম মাদ্রাসায় সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার পদে এবং ফাজিল ও কামিল মাদ্রাসায় গ্রন্থাগারিক পদে নিয়োগের নিমিত্ত উপরিউক্ত শর্তাবলী/নীতিমালার প্রস্তাব সদয় অনুমোদন ও পরবর্তী প্রয়োজনীয় নির্দেশনার জন্য মহোদয় সমীপে প্রেরিত হলো।