১৮ বছর বা তদূর্ধ্ব ছাত্র-ছাত্রীদের টিকার নিবন্ধন যেভাবে 

১৮ বছর বা তদুর্ধ্ব বয়সের ছাত্র-ছাত্রীদের ‘সুরক্ষা’ অ্যাপ অথবা ওয়েবপোর্টালের মাধ্যমে টিকার নিবন্ধন শুরু হয়েছে। কোভিড-১৯ এর টিকা পেতে হলে অবশ্যই ‘সুরক্ষা’ অ্যাপ অথবা ওয়েবপোর্টালের মাধ্যমে রেজিস্ট্রেশন/নিবন্ধন করতে হবে। এজন্য মোবাইলে ‘সুরক্ষা’ অ্যাপ অথবা (www.surokkha.gov.bd) ওয়েবপোর্টালের মাধ্যমে রেজিস্ট্রেশন/নিবন্ধন করতে হবে।

আসুন এবার জেনে নিই ভ্যাকসিনের জন্য কিভাবে ‘সুরক্ষা’ অ্যাপ বা ওয়েবপোর্টালে রেজিস্ট্রেশন/নিবন্ধন করা যায়ঃ

কোভিড -১৯ ভ্যাকসিন গ্রহণের জন্য মোবাইলের প্লে স্টোর থেকে ‘সুরক্ষা’ অ্যাপ ডাউনলোড করে নিয়ে অথবা (www.surokkha.gov.bd) ওয়েবসাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন/নিবন্ধন করে ভ্যাকসিন কার্ড সংগ্রহ করতে হবে।

* নিবন্ধনের জন্য ‘সুরক্ষা’ অ্যাপে অথবা (www.surokkha.gov.bd) ওয়েবসাইটে প্রবেশ করে রেজিস্ট্রেশন/নিবন্ধন করার জন্য প্রথমেই ‘নিবন্ধন’ বাটনে ক্লিক করতে হবে।

* এরপর নিবন্ধন ফরম দেখা যাবে উক্ত নিবন্ধন ফর্মের শ্রেণী (ধরণ) নির্বাচন করুন বাটনে ক্লিক করে ১৮ বছর বা তদূর্ধ্ব ছাত্র-ছাত্রী সিলেক্ট করতে হবে।

* তারপর জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর, জন্মতারিখ (জাতীয় পরিচয়পত্র অনুযায়ী) এবং বক্সে প্রদর্শিত লেখাটি সঠিকভাবে লিখে “যাচাই করুন” বাটনে ক্লিক করুন।

* পরের ধাপে (এনআইডি নম্বর ও জন্ম তারিখ প্রবেশ করালে) আবেদনকারীর তথ্য প্রদর্শিত হবে, এরপর মোবাইল নম্বর সতর্কতার সাথে এন্ট্রি দিয়ে “পরবর্তী” বাটনে ক্লিক করতে হবে।

* পরবর্তী ধাপে বর্তমান ঠিকানা সঠিকভাবে এন্ট্রি দিয়ে “পরবর্তী” বাটনে ক্লিক করতে হবে।

* এরপর যে কেন্দ্রে টিকা দিতে ইচ্ছুক সেটি সিলেক্ট করে “পরবর্তী” বাটনে ক্লিক করতে হবে।

 

* পরবর্তীতে মোবাইল নম্বর যাচাইপূর্বক নিবন্ধন সম্পন্ন করতে প্রদেয় মুঠোফোনের নম্বরে এসএমএসের মাধ্যমে ওটিপির (ওভার দ্য ফোন) কোড প্রদান করা হবে এবং উক্ত কোড সঠিকভাবে প্রদান করে যাচাই করতে হবে।

* সবশেষে যাচাই করার পর নিবন্ধন সঠিকভাবে সম্পন্ন হবে ও অভিনন্দন! কোভিড-১৯ ভ্যাকসিন নিবন্ধন সম্পন্ন হয়েছে লেখাটি প্রদর্শিত হবে।

রেজিস্ট্রেশন/নিবন্ধন প্রক্রিয়া শেষ হলে একটি ভ্যাকসিন কার্ড প্রদান করা হবে, যা টিকা গ্রহনের ম্যাসেজ পাওয়ার পর ভ্যাকসিন কার্ডটি ডাউনলোড ও প্রিন্ট করে জাতীয় পরিচয়পত্র সঙ্গে নিয়ে নির্ধারিত টিকা কেন্দ্র সময়মত উপস্থিত হতে হবে। পরবর্তীতে নিবন্ধনের সময় দেওয়া মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে টিকা দেওয়ার তারিখ জানিয়ে দেওয়া হবে।

‘সুরক্ষা’ অ্যাপ ডাউনলোড করতে নীচের ছবিতে ক্লিক করুন

টিকা কার্ড সংগ্রহ করবেন যেভাবেঃ

কোভিড-১৯ এর টিকা কার্ড সংগ্রহ করতে ‘সুরক্ষা’ অ্যাপে অথবা (www.surokkha.gov.bd) ওয়েব পোর্টালের ‘টিকা কার্ড সংগ্রহ’ বাটনে ক্লিক করে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর, জন্মতারিখ (জাতীয় পরিচয়পত্র অনুযায়ী), দিয়ে ‘যাচাই করুন’ বাটনে ক্লিক করতে হবে। এরপর নিবন্ধনের সময় দেওয়া মুঠোফোনের নম্বরে এসএমএসের মাধ্যমে ওটিপির (ওভার দ্য ফোন) কোড প্রদান করে ‘ভ্যাকসিন কার্ড ডাউনলোড’ বাটনে ক্লিক করলে টিকা কার্ড ডাউনলোড/সংগ্রহ’ করা যাবে।

নিয়মিত চাকরির বিজ্ঞপ্তি সহ শিক্ষা বিষয়ক আপডেট পেতে ডেইলি স্টাডি নিউজ ডট কম শিক্ষা বিষয়ক ব্লগের ফেসবুক পেজ এ লাইক দিয়ে সংযুক্ত থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.