২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও মুল্যায়ন নির্দেশনা

কোভিড-১৯ অতিমারির কারণে ১৮/৩/২০২০ খ্রিঃ তারিখ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেনি কার্যক্রম বন্ধ রয়েছে। ফলে ২০২১ শিক্ষাবর্ষের দশম শ্রেনির শিক্ষার্থীরা নির্ধারিত পাঠ্যসূচি অনুযায়ী স্বাভাবিক শ্রেনি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারেনি। তবে শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়া অব্যাহত রাখতে সংসদ বাংলাদেশ টেলিভিশনে ধারাবাহিকভাবে শ্রেনি কার্যক্রম প্রচার করা হচ্ছে এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজেদের উদ্যোগে অনলাইন ক্লাশ পরিচালনা করছে। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় ২০২০ সাল থেকে ৬ষ্ঠ শ্রেনি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলমান রয়েছে। তারই ধারাবাহিকতায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) ২০২২ সালের এসএসসি পরীক্ষার জন্য শিক্ষাক্রম ও পাঠ্যসূচিকে পুনর্বিন্যাস করেছে। শিক্ষা মন্ত্রণালযয়ের নির্দেশনা মোতাবেক পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনয়নের জন্য এনসিটিবি কর্তৃক বিষয়ভিত্তিক মুল্যায়ন নির্দেশনা (রুব্রিক্স) সহ অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে।

আরও দেখুনঃ ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ

আরও দেখুনঃ ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

আরও দেখুনঃ এইচএসসি পরীক্ষার্থীদের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও মুল্যায়ন নির্দেশনা

এরই ধারাবাহিকতায় ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও মুল্যায়ন নির্দেশনা ডেইলি স্টাডি নিউজ ডট কম শিক্ষা বিষয়ক ব্লগের পাঠকদের জন্য প্রকাশ করা হল। নিয়মিত চাকরির বিজ্ঞপ্তি সহ শিক্ষা বিষয়ক আপডেট পেতে ডেইলি স্টাডি নিউজ ডট কম শিক্ষা বিষয়ক ব্লগের ফেসবুক পেজ এ লাইক দিয়ে সংযুক্ত থাকুন।

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে প্রণীত অ্যাসাইনমেন্ট গ্রীড

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক ১০/৩/২০২১ খ্রিঃ তারিখের ৩৭.০২.০০০০.১০৬.২৭.০০১.২০-৪৩১ নং স্মারকে জারীকৃত বিজ্ঞপ্তির নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করতে হবে। আসুন নীচে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক জারীকৃত নির্দেশনাটি দেখে নিই।

Leave a Reply

Your email address will not be published.