ক্ষতিকর ছয় অ্যাপস প্লে স্টোর থেকে সরালো গুগল

প্রতিদিনের জীবনে স্মার্টফোন বা ইন্টারনেট যেমন জরুরি হয়ে পড়েছে, তেমনই সুরক্ষা সম্পর্কে বিভিন্ন ধরণের আশঙ্কা একটা স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি অ্যানড্রয়েড ইউজারদের তথ্যের গোপনীয়তা বা সুরক্ষা সম্পর্কিত একটি ঝুঁকি সামনে এসেছে, যদিও তড়িঘড়ি মাঠে নেমে পরিস্থিতি সামাল দিয়েছে গুগল।

জোকার নামের একটি নতুন ম্যালওয়্যারের কথা জানা গিয়েছে, যা আপনার ডিভাইসের জন্য বেশ বিপজ্জনক। এটি একটি ফ্লিসওয়ার বা ম্যালিশিয়াস বট, যা মূলত সিমুলেটেড ক্লিকগুলোর ওপর প্রভাব ফেলে এবং ইউজারদের অজান্তেই কিছু প্রিমিয়াম পরিষেবাগুলিতে টাকা দিয়ে সাবস্ক্রিপশন করায়, এমনকি এটি এসএমএস পর্যন্ত আটকে দিতে পারে। এই ম্যালওয়্যারটি শনাক্ত করাও বেশ কঠিন।
এক্ষেত্রে, গুগল প্লে, সংক্রামিত অ্যাপ্লিকেশনগুলো চিহ্নিত করে তার প্ল্যাটফর্মে ম্যালিশিয়াস অ্যাক্টিভিটি রোধ করার চেষ্টা করেছে। এর জন্য গুগল সম্প্রতি প্লে স্টোর থেকে ৬টি অ্যাপ্লিকেশন রিমুভ করেছে। রিপোর্ট অনুযায়ী, এগুলো অ্যানড্রয়েড ডিভাইসে গোপনে স্পাইওয়্যার এবং প্রিমিয়াম ডায়ালার ইনস্টল করত।

ক্ষতিকর এই ছয়টি অ্যাপস হলো-Safety AppLock, Convenient Scanner 2, Emoji Wallpaper, Push Message – Texting & SMS, FingerTip Gamebox, এবং Separate Doc Scanner। আপনার ফোনেও যদি এই অ্যাপসগুলো থাকে তবে এখনই আনইনস্টল করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *