চা মস্তিষ্ককে সক্রিয় রাখে

চা পানের অভ্যাস অনেকেরই আছে। অনেকের দিনে একাধিকবার চা পান করার অভ্যাস রয়েছে। কারও কারও কাছে চা পান আবার শৌখিনতা। বিভিন্ন ধরনের চায়ের স্বাদ নিতে পছন্দ করেন তারা। আপনি যেই তালিকাতেই পড়ুন না কেন চা পান করার অভ্যাসটি বজায় রাখলে আপনারই লাভ। এমনটাই উঠে এসেছে সাম্প্রতিক এক মার্কিন জার্নালের সমীক্ষায়।
সমীক্ষায় বলা হয়েছে, চা পানের অভ্যাস যাদের রয়েছে তাদের মস্তিষ্ক অনেক বেশি সক্রিয়। জানার্লের পক্ষ থেকে এই সমীক্ষা করা হয়েছিল। প্রথমে কয়েকজনকে বেছে একটি ফর্ম পূরণ করানো হয়। যাতে প্রত্যেকে জানান, তাদের চা পানের অভ্যাস রয়েছে কিনা। থাকলে দিনে কতবার চা পান করেন, কোন ধরনের চা পান করেন। এই ফর্ম পূরণের করার পর প্রত্যেকের এমআরআই স্ক্যান করানো হয়। দেখা যায়, যারা চা পান করেন তাদের মস্তিষ্ক যারা চা পান করেন না তাদের থেকে অনেক বেশি সক্রিয়।

বিশেষজ্ঞদের মতে চায়ের মধ্যে ক্যাফেইন থাকে। এতেই মস্তিষ্ক আরও বেশি সক্রিয় হয়ে ওঠে। তা নতুনভাবে ভাবনা ও চিন্তা করতে তৎপর হয়। ফলে প্রতিদিনের চা পানের অভ্যাস যাদের রয়েছে তাদের মস্তিষ্কের কর্মক্ষমতাও বেড়ে যায়। অবশ্য পুরো বিষয়টি এখনও তর্কসাপেক্ষ। তবে আলসেমির মেজাজ কাটাতে যে চায়ের জুড়ি মেলা ভার, সেকথা চা প্রেমীরা অন্তত মানেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *