সুরক্ষিত রাখুন জিমেইল অ্যাকাউন্ট

বর্তমানে প্রায় সবার জিমেইলেই নিজেদের একটা অ্যাকাউন্ট আছে। চিঠি আদানপ্রদানের বদলে একটা মেইলের মাধ্যমেই সমস্ত ঝামেলা থেকে মুক্তি পাওয়া যায়। সময়ের সঙ্গে সঙ্গে মেইলের গুরুত্বও পাল্লা দিয়ে বেড়েছে। তাই নিজেদের জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা উচিত।

এক নজরে দেখে নেওয়া যাক জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার কয়েকটি উপায়-

টু ফ্যাক্টর অথেনটিকেশন

ব্যবহারকারীর অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে টু ফ্যাক্টর অথেনটিকেশন ফিচার খুব প্রয়োজনীয়। এই ফিচারে এক্সট্রা লেয়ার ওটিপি সুবিধা থাকায় অ্যাকাউন্ট হ্যাকের সম্ভাবনা কম থাকে।

আনসাবস্ক্রাইব

জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে আরেকটি প্রয়োজনীয় ফিচার হল আনসাবস্ক্রাইব। অপ্রয়োজনীয় বা সন্দেহজনক কোন মেইল বার বার আসলে আনসাবস্ক্রাইব করুন। বার বার ডিলেট করার বিড়ম্বনা থেকে মুক্তির পাশাপাশি সন্দেহজনক মেইল থেকে জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে।

ইউজ ফিল্টার

ইউজ ফিল্টার ফিচারের মাধ্যমে অ্যাকাউন্টে বিভিন্ন ধরনের মেইল থেকে প্রয়োজনীয় বা বাছাইকৃত মেইল অন্য ফোল্ডারে সরিয়ে নেওয়া যায়। যা গুরুত্বপূর্ণ মেইল হারিয়ে যাওয়ার বিড়ম্বনা থেকে রক্ষা করে। এই ফিচার ব্যবহারের মাধ্যমে অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলেও গুরুত্বপূর্ণ মেইল গুলো সংরক্ষন করে রাখা সম্ভব।

আনডু সেন্ট মেসেজ

এই ফিচার চালু করলে ভুলবশত মেইল পাঠানোর সঙ্গে সঙ্গে তা বাতিল করা সম্ভব। তাৎক্ষনিকভাবে মেইল বাতিলের জন্য সেটিংসে গিয়ে গিয়ার আইকনে ক্লিক করলে আনডু সেন্ট মেসেজ অপশনটি সিলেক্ট করতে হবে।