ইউটিউবে কীভাবে সাবস্ক্রাইবার ও ভিউ বাড়ানোর যায়

ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবার সংখ্যা বাড়ানোর জন্য কিছু বিষয়ের দিকে নজর দেওয়া অত্যন্ত জরুরি। ধরুন আপনার একটি ইউটিউব চ্যানেল আছে। সেই চ্যানেলে আপনি ভিডিও আপলোড করছেন; কিন্তু আপনার চ্যানেলে ভিউ ও সাবস্ক্রাইবার পাচ্ছেন না। এ ক্ষেত্রে কী করে আপনি ভিউ ও সাবস্ক্রাইবার বাড়াবেন? ইউটিউবে কীভাবে সাবস্ক্রাইবার ও ভিউ বাড়ানো যায়—সে বিষয়ে জানতে অনেকেই আগ্রহী।

আসুন জেনে নিই ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার ও ভিউ বাড়ানোর উপায়ঃ
সাবস্ক্রাইবার হল চ্যানেলের প্রাণ, চ্যানেলে যত বেশি Subscriber থাকবে, এর জনপ্রিয়তাও তত বেশি আর সেই সাথে ভিউও বাড়বে।

একটি ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইব সংখ্যা বাড়ানোর ক্ষেত্রে অনেকগুলা টিপস ফলো করতে হয়। এই টিপসগুলো ইউটিউবে ভালো একটি পজিশনে যেতে সাহায্য করবে।

১। রেগুলারিটি মেনটেইন
সব সময় চেষ্টা করুন রেগুলারিটি মেনটেইন করতে। এটি একটি ইউটিউব চ্যানেলের Growth-এর জন্য খুবই গুরুত্বপূর্ণ। যদি আপনি প্রতি মাসে ১০টি করে ভিডিও আপলোড করে থাকেন, তবে তা নিয়মিত করুন। সময় দিন নিয়মিত। ভিডিও আপলোড করুন। নিয়মিত থাকার সুবিধা হচ্ছে, আপনার চ্যানেলের দর্শকেরা আগে থেকেই জেনে যাবে যে, ঠিক কোন সময় চ্যানেলটিতে ভিডিও পাওয়া যাবে।

২। মানসম্মত কনটেন্ট তৈরি করুন
একটি চ্যানেলের সাবস্ক্রাইবার বৃদ্ধির জন্য সবচেয়ে জরুরি হচ্ছে কনটেন্ট। চেষ্টা করুন Valuable Content তৈরি করতে। আপনার চ্যানেলের Growth বাড়াতে এটি খুবই কার্যকর। গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় যেমন, তেমনি মানসম্মত কনটেন্ট তৈরি করুন, যেন দর্শকেরা আপনার আপলোড করা ভিডিও থেকে নতুন কিছু শিখতে পারে। তাহলে আপনার চ্যানেলেও সাবস্ক্রাইবার ও ভিউয়ারের সংখ্যা বাড়বে।

৩। নির্দিষ্ট নিশে কাজ করা
নির্দিষ্ট একটি Niche কাজ করুন। ইউটিউবের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। নিশ কী? নিশে বলতে কোনো একটি নির্দিষ্ট ক্ষেত্র বা সেবা বা বিষয় নিয়ে কাজ করাকে বোঝায়। নিশ পরিবর্তন না করাই ভালো। না হলে আপনার ইউটিউব চ্যানেলটি growth পাবে না। তাই চেষ্টা করুন নির্দিষ্ট একটি নিশকে টার্গেট করতে। আপনার চ্যানেলের Subscriber increase হবে বলে আশা করা যায়।

৪। Giveaway
Giveaway হচ্ছে আরেকটি টিপস, যা অনেক বড় বড় YouTuber ফলো করেন। আপনি চাইলে আপনার দর্শকদের জন্য ছোটখাটো কিছু পুরস্কারের ব্যবস্থা করতে পারেন ৷ সে ক্ষেত্রে পুরস্কারের লোভে আপনার ভিডিওগুলো একটু হলেও মনোযোগ সহকারে দেখবে দর্শকেরা। Mobile Review করা চ্যানেলগুলোর মতো আপনি কিছুদিন পরপর Giveaway-এর আয়োজন করতে পারেন। ভিডিও আপলোডের পর এর এসইও করুন, যাতে আপনার ভিডিও বেশিসংখ্যক মানুষের কাছে পৌঁছায়ভিডিও আপলোডের পর এর এসইও করুন, যাতে আপনার ভিডিও বেশিসংখ্যক মানুষের কাছে পৌঁছায়।
৫। কমেন্টের জবাব দিন
চ্যানেলে ভিডিও আপলোড করার পর ভিডিও দেখে কেউ কমেন্ট করলে তার উত্তর দেওয়ার চেষ্টা করুন। আপনার ভিউয়ারদের সঙ্গে মতবিনিময়ের চেষ্টা করুন। এতে চ্যানেলটিকে নিজের বলে মনে করবে সেই ভিউয়ার। এর ইতিবাচক প্রভাব পড়বে চ্যানেলের ওপর। এ ছাড়া ইউটিউবে ভালো ভিউ ও সাবস্ক্রাইবার পেতে  ভিডিওর এসইও করুন ঠিকভাবে।

এই টিপসগুলো ফলো করলে আশা করা যায় খুব সহজেই ইউটিউব চ্যানেলে ভিউয়ার ও সাবস্ক্রাইবার পাওয়া যাবে।