৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি

৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এর https://bpsc.gov.bd/ ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এতে যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে ১০ ডিসেম্বর সকাল ১০টা থেকে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত।

৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন

আবেদনকারীর বয়সসীমাঃ

সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে আবেদনের জন্য বয়সসীমা হতে হবে ২১-৩০ বছর। অর্থাৎ সর্বনিম্ন বয়স ২১ বছর এবং সর্বোচ্চ ৩০ বছর। প্রার্থীর জন্ম তারিখ হতে হবে ২০০২ সালের ২ নভেম্বর থেকে ১৯৯৩ সালের ২ নভেম্বর।

বীর মুক্তিযোদ্ধার সন্তান, প্রতিবন্ধী প্রার্থী ও স্বাস্থ্য ক্যাডারের ক্ষেত্রে বয়সসীমা ২১-৩২ বছর। সেক্ষেত্রে প্রার্থীর জন্মতারিখ ২০০২ সালের ২ নভেম্বর থেকে ১৯৯১ সালের ২ নভেম্বরের মধ্যে হতে হবে।

বিসিএস সাধারণ শিক্ষা ও কারিগরি শিক্ষা ক্যাডারের জন্য শুধুমাত্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীর ক্ষেত্রে বয়সসীমা ২১-৩২ বছর। জন্মতারিখ হতে হবে ২০০২ সালের ২ নভেম্বর থেকে ১৯৯১ সালের ২ নভেম্বরের মধ্যে। বিজ্ঞপ্তিতে উল্লেখিত বয়সসীমার কম বা বেশি হলে প্রার্থীর আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।

প্রিলিমিনারি পরীক্ষার বিষয় ও নম্বর বণ্টনঃ

বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের ওপর ১০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন

facebook নিয়মিত শিক্ষা বিষয়ক আপডেট পেতে ডেইলি স্টাডি নিউজ ডট কম শিক্ষা বিষয়ক ব্লগের ফেসবুক পেজ এ লাইক দিয়ে সংযুক্ত থাকুন।

ডেইলি স্টাডি নিউজডেইলি স্টাডি নিউজ ডট কম শিক্ষা বিষয়ক ব্লগের সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন।

4