ফেসবুক প্রোফাইল লক করবেন যেভাবে

ফেসবুক প্রোফাইল অধিক নিরাপত্তা রাখতে ফেসবুক কর্তৃপক্ষ ফেসবুক আইডি লক করার অসাধারণ ফিচার্স চালু করেছে। সম্প্রতি ফেসবুক কর্তৃপক্ষ এই ফিচার্সটি সবার জন্য উন্মুক্ত করে দিয়েছে। এক সময় ফেসবুক প্রোফাইল লক ফিচার্সটি কেবলমাত্র নির্দিষ্ট কিছু ব্যাক্তি ছাড়া কেউ ব্যবহার করতে পারতে না। কিন্তু এখন আপনি ইচ্ছে করলেই নিজের ফেসবুক প্রফাইল খুব সহজেই লক করতে পারেন। এতে আপনার ব্যাক্তিগত তথ্য অধিক নিরাপদ থাকবে।

ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ‍দিনদিন বৃদ্ধি পাওয়ার সাথে সাথে ফেসবুক এর মাধ্যমে বিভিন্ন ধরনের ক্রাইম করার প্রবনতাও অধিক হারে বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে সুন্দরী মহিলা ও সেলিব্রেটিরা ফেসবুক এর মাধ্যমে বেশি হয়রানির শিকার হতে হচ্ছে। ফেসবুক কর্তৃপক্ষ হয়রানির বিষয়টি গুরুত্বসহকারে দেখে ফেসবুক প্রোফাইল নিরাপদ রাখার সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

ফেসবুকে সাধারণত আমরা বেশি পরিমানে লাইক ও কমেন্ট পাওয়ার আশায় আমাদের আবেগ অনুভূতি শেয়ার করার পাশাপাশি প্রতিদিনের চলাচলের সকল ইভেন্ট শেয়ার দিই। ফেসবুক কর্তৃপক্ষ আমাদের নিত্য দিনের শেয়ার করা ইভেন্টগুলোর অধিক নিরাপত্তা দেওয়ার জন্যই মূলত প্রোফাইল লক সিস্টেম সেবা চালু করেছে।

কোথায় যাচ্ছি, কখন অফিসে যাচ্ছি, কখন অফিস থেকে বাসায় ফিরছি, আমাদের পছন্দের জিনিস কি, এমনকি প্রিয় মানুষটাকে টার্গেট করে কিছু ইভেন্ট শেয়ার করি। এ সকল বিষয় ফেসবুকে প্রতিনিয়ত শেয়ার করার কারনে চালাক প্রকৃতির অপরাধিরা যে কোন ব্যক্তিকে টার্গেট করে তার সম্পর্কে সকল তথ্য জেনে ফেলে। এসকল ব্যক্তিগত তথ্য থেকে ধীরে ধীরে একজন মানুষের ক্ষতি করার চেষ্টা চালিয়ে যায়। এভাবে আমরা সহজে একজন ফেসবুক হ্যাকারের ফাঁদে পড়ে যেতে পাড়ি।

কেন ফেসবুক প্রোফাইল লক করা প্রয়োজন?

বর্তমানে কম বেশি আমরা সবাই ফেসবুক প্রোফাইল লক এর সাথে পরিচিত হয়েছি। কিন্তু এই প্রোফাইল লক কেন করা হয় বা প্রোফাইল লক করলে কি লাভ হবে, সে বিষয়ে অনেকেই জানি না। সুতরাং ফেসবুক প্রোফাইল লক করলে কি লাভ বা সুবিধা পাওয়া যাবে সেটা জেনে নেওয়া প্রয়োজন।

প্রফাইল লক করলে যে কাজ হবে-

ফ্রেন্ড ছাড়া অন্য কেউ টাইমলাইনের পোস্ট ও ছবি দেখতে পারবে না।
ফ্রেন্ড ছাড়া অন্যরা শুধুমাত্র কাভার ছবি ও প্রোফাইল ছবি দেখতে পারবে।
ফ্রেন্ড ছাড়া অন্য কেউ প্রোফাইল পিকচার বড় করে দেখতে পারবে না।
ফ্রেন্ড ছাড়া বাকীরা আপনার স্টরি দেখতে পারবে না।
পুরাতন সকল পাবলিক পোস্ট Only Friend হয়ে যাবে।
Timeline review and Tag review অটোমেটিক অন হয়ে যাবে।
শুধুমাত্র About info অপশন সবার জন্য উন্মুক্ত থাকবে।
ফ্রেন্ড ছাড়া অন্য কেউ ফেসবুক প্রোফাইলের লিংক শেয়ার করতে পারবে না ।
ফেসবুক প্রোফাইলের স্ক্রিনশট নিতে পারবে না ।
প্রোফাইল পিকচার ডাউনলোড করতে পারবে না ।

কিভাবে ফেসবুক প্রফাইল লক করা হয়?

কম্পিউটার ও মোবাইল উভয় ডিভাইস দিয়ে আপনি ফেসবুক প্রোফাইল লক করতে পারবেন। তবে ফেসবুক বলছে, সকল ডিভাইসে এবং দেশে এই ফিচারটি কাজ করছে না। তবে আমাদের দেশে আপডেট স্মার্টফোনগুলো এটি ভালভাবে কাজ করছে। যেহেতু মোবাইল ফোনে ফেসবুকের এই ফিচারটি ভালভাবে কাজ করে তাই এখানে মোবাইলে কিভাবে প্রফাইল লক করবেন তা শেয়ার করছি। প্রফাইল লক ও আনলক করার জন্য প্রফাইল সেটিং অফশনে কয়েকটি ক্লিক করলেই হয়ে যাবে।

ফেসবুক প্রফাইল লক করার নিয়মঃ

ফেসবুক আইডি লক করার ফিচারটি শুধুমাত্র ফেসবুক মোবাইল অ্যাপসের আপডেট ভার্সনে পাওয়া যাবে। তাই প্রথমে আপনার মোবাইলে ফেসবুক এপস ইনস্টল করতে হবে। আর মোবাইলে ইনস্টল করা থাকলে সেটি আপডেট আছে কি না ভালোভাবে যাচাই করে নিবেন। ফেসবুক এপস আপডেট না থাকলে প্রথমে সেটি আপডেট করতে হবে। তারপর ফেসবুক এপস অপেন করে আপনার ফেসবুক আইডিতে লগইন করে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

Profile Setting এ যান
এখানে Lock Profile নামে একটি অফশন দেখতে পাবেন । সেটিতে ক্লিক করুন।
Lock Profile ক্লিক করে নতুন অপশন আসবে।
Lock Your Profile বাটন ক্লিক করুন।
একটি মেসেজ দেখাবে ।
সর্বশেষ Ok বাটন ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *