করোনার টিকা পেতে রেজিস্ট্রেশন/নিবন্ধন করবেন যেভাবে

কোভিড-১৯ এর টিকা পেতে হলে আপনাকে অবশ্যই ‘সুরক্ষা’ অ্যাপ অথবা ওয়েব পোর্টালের মাধ্যমে রেজিস্ট্রেশন/নিবন্ধন করতে হবে। এজন্য আপনি মোবাইলে ‘সুরক্ষা’ অ্যাপ অথবা (www.surokkha.gov.bd) ওয়েব পোর্টালের মাধ্যমে রেজিস্ট্রেশন/নিবন্ধন করতে পারবেন। রেজিস্ট্রেশন/নিবন্ধন প্রক্রিয়া শেষ হলে একটি ভ্যাকসিন কার্ড প্রদান করা হবে, যা টিকা গ্রহনের ম্যাসেজ পাওয়ার পর ভ্যাকসিন কার্ডটি ডাউনলোড ও প্রিন্ট করে জাতীয় পরিচয়পত্র সঙ্গে নিয়ে নির্ধারিত টিকা কেন্দ্র সময়মত উপস্থিত হতে হবে।

করোনার টিকা পেতে রেজিস্ট্রেশন/নিবন্ধনের জন্য যা যা প্রয়োজনঃ

‘সুরক্ষা’ অ্যাপে অথবা (www.surokkha.gov.bd) ওয়েবসাইটে রেজিস্ট্রেশন/নিবন্ধন প্রক্রিয়া শুরু করার পূর্বেই জেনে নিই অনলাইনে রেজিস্ট্রেশন/নিবন্ধন করার সময় যেসব তথ্য প্রদান করতে হবে-তা হল জাতীয় পরিচয়পত্র নম্বর, নাম, ঠিকানা, জন্মতারিখ, পেশা, শারীরিক পরিস্থিতি, কোভিড-১৯ সংশ্লিষ্ট কোন কাজের সঙ্গে জড়িত কি না ও একটি সচল মোবাইল নম্বর এবং যে কেন্দ্রে টিকা নিতে আগ্রহী। বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই এই তথ্য পূরণ করা যাবে। এখানে উল্লেখ্য যে জাতীয় পরিচয়পত্র না থাকলে নিবন্ধন করা যাবে না।

আরও দেখুনঃ কোভিড-১৯ এর সনদ/সার্টিফিকেট পাওয়া যাবে যেভাবে

আসুন এবার জেনে নিই ভ্যাকসিনের জন্য কিভাবে ‘সুরক্ষা’ অ্যাপ বা ওয়েব পোর্টালে রেজিস্ট্রেশন/নিবন্ধন করবেনঃ

কোভিড -১৯ ভ্যাকসিন গ্রহণের জন্য মোবাইলের প্লে স্টোর থেকে ‘সুরক্ষা’ অ্যাপ ডাউনলোড করে নিয়ে অথবা (www.surokkha.gov.bd) ওয়েবসাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন/নিবন্ধন করে ভ্যাকসিন কার্ড সংগ্রহ করতে হবে। এর জন্য ‘সুরক্ষা’ অ্যাপে অথবা (www.surokkha.gov.bd) ওয়েবসাইটে প্রবেশ করে রেজিস্ট্রেশন/নিবন্ধন করার জন্য প্রথমেই ‘নিবন্ধন’ বাটনে ক্লিক করে ধরন নির্বাচন করুন এরপর পর্যায়ক্রমে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর, জন্মতারিখ (জাতীয় পরিচয়পত্র অনুযায়ী), মোবাইল নম্বর, দীর্ঘমেয়াদি রোগ বা কো-মরবিডিটি থাকলে সেটা নির্বাচন করে দিতে হবে, পেশা এবং কোভিড-১৯ সংশ্লিষ্ট কোন কাজের সঙ্গে জড়িত কি না সেটি বলতে হবে, এরপর সবশেষে টিকা গ্রহণকারীর বর্তমান ঠিকানা ও কোন কেন্দ্রে টিকা নিতে ইচ্ছুক সেটি নির্বাচন করে দিয়ে নিবন্ধন সম্পন্ন করে ‘টিকা কার্ড সংগ্রহ’ করতে হবে। পরবর্তীতে নিবন্ধনের সময় দেওয়া মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে টিকা দেওয়ার তারিখ জানিয়ে দেওয়া হবে।

টিকা কার্ড সংগ্রহ করবেন যেভাবেঃ

কোভিড-১৯ এর টিকা কার্ড সংগ্রহ করতে ‘সুরক্ষা’ অ্যাপে অথবা (www.surokkha.gov.bd) ওয়েব পোর্টালের ‘টিকা কার্ড সংগ্রহ’ বাটনে ক্লিক করে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর, জন্মতারিখ (জাতীয় পরিচয়পত্র অনুযায়ী), দিয়ে ‘যাচাই করুন’ বাটনে ক্লিক করতে হবে। এরপর নিবন্ধনের সময় দেওয়া মুঠোফোনের নম্বরে এসএমএসের মাধ্যমে ওটিপির (ওভার দ্য ফোন) কোড প্রদান করে ‘ভ্যাকসিন কার্ড ডাউনলোড’ বাটনে ক্লিক করলে টিকা কার্ড ডাউনলোড/সংগ্রহ’ করা যাবে।

‘সুরক্ষা’ অ্যাপ ডাউনলোড করতে নীচের ছবিতে ক্লিক করুন