ওয়াই-ফাই রাউটার সম্পর্কে জানুন

রাউটার নিয়ে ঝামেলায় পড়েননি এমন ইন্টারনেট ব্যবহারকারী পাওয়াটা খুবই দুস্কর। বিশেষ করে যারা আইটি প্রফেশনাল তাদেরকে ইন্টারনেটের স্পিডের ঝামেলায় পড়তে হয়। রাউটার একটি নেটওয়ার্কিং ডিভাইস, যা হার্ডওয়্যার ও সফটওয়্যারের সমন্বয়ে গঠিত। রাউটার মূলত বিভিন্ন নেটওয়ার্কের মধ্য দিয়ে ডেটা প্যাকেট বা ডেটার সমষ্টি তার গন্তব্যে কোন পথে যাবে তা নির্ধারণ করে। যেকোন ওয়্যারলেস টেকনোলজি একটি বিশেষ বিষয়ের উপর নির্ভরশীল আর সেটা হলো এন্টেনা। বেশিরভাগ ওয়্যারলেস সিস্টেমে মূলত দুই ধরনের এন্টেনা দেখতে পাওয়া যায়। সেগুলো হলো- ট্রান্সমিটার এবং রিসিভার এন্টেনা। যে কোন ওয়্যারলেস কমিউনিকেশনে এন্টেনা অতি গুরুত্বপূর্ণ বিষয়। বাজারে অসংখ্য এন্টেনা বিশিষ্ট্য রাউটার পাওয়া যায়।

 দুই এন্টেনা বিশিষ্ট রাউটার:

ছোট বাসা বা অফিসের জন্য এই ধরনের রাউটারগুলো সবচেয়ে উপযোগী। রাউটারটিতে রয়েছে দুটি ৫ ডিবিআই ফিক্সড এন্টেনা। এটির গতির কথা বলতে গেলে ১১ এন এ ৩০০ এমবিপিএস পর্যন্ত, ১১ জি এ ৫৪ এমবিপিএস পর্যন্ত এবং ১১ বি তে ১১ এমবিপিএস পর্যন্ত গতি দিতে পারবে।

তিন এন্টেনা বিশিষ্ট রাউটার:

এই ধররেন রাউটারগুলোতে রয়েছে ৩টি ৫ ডিবিআই এন্টেনা। ২.৪ গিগাহার্টজের ৩০০ এমবিপিএস পর্যন্ত গতি দিতে পারবে। এবং এদের রেঞ্জ বেশিরভাগ ক্ষেত্রেই ১৪০০ স্কয়ার ফুট হয়ে থাকে। এছাড়াও পাবেন ওয়্যারলেস অ্যাক্সেস কন্ট্রোল ও ডাব্লুপিএ অ্যালগরিদমের মতো সুবিধা।

চার এন্টেনা বিশিষ্ট রাউটার:

এই গুলোতে ডেটা ট্রান্সমিটারের জন্য ৪টি এন্টেনা ব্যবহার করায় এদের ডেটা ট্রান্সজিশন ক্ষমতা বেশ প্রখর এবং অধিক দ্রুত হয়ে থাকে। এদের রয়েছে ২.৪ গিগাহার্টজের সিঙ্গেল ব্যান্ড, ৩০০ এমবিপিএস পর্যন্ত গতিতে ট্রান্সজিশন ক্ষমতা। এছাড়াও অনেক রাউটারে রিমোট কন্ট্রোল সিস্টেম ও আইইইই ৮০১.১১ এন সুবিধা রয়েছে।

ছয় এন্টেনা বিশিষ্ট রাউটার:

এই ধরনের রাউটারগুলো সাধারণত বড় পরিসরে এবং দ্রুত গতিশীল স্থানে ব্যবহারের জন্য উপযোগী। এতে রয়েছে ৬টি ডেটা ট্রান্সজিশন এন্টেনা। এ ধরনের রাউটারগুলোর স্পীড ১৩০০ এমবিপিএস পর্যন্ত হয়ে থাকে। এছাড়াও ইউএসবি ৩.০ এবং ২.০ এর মত সুবিধা বিদ্ধমান।

আট এন্টেনা বিশিষ্ট রাউটার:

এতে রয়েছে ৭টি ট্রান্সমিটার, যা দুর্দান্ত পার্ফমেন্স দেওয়ার জন্য উপযুক্ত। এগুলো খুব উচ্চ গতি সম্পন্ন হয়ে থাকে তাই কমার্শিয়াল কিংবা বড় ধরনের অফিস কভার করার জন্য ব্যবহার করা হয়। এতে রয়েছে ২.৪ গিগাহার্জ ও ৫ গিগাহার্জ ফ্রিকোয়েন্সি এছাড়াও এতে ওয়েব, অ্যান্ড্রয়েড এবং আইওএস।

নয় এন্টেনা বিশিষ্ট রাউটার:

এই ধররেন রাউটারগুলো পার্ফমেন্সের ভিত্তিতে সবচেয়ে শক্তিশালী রাউটার হিসেবে গণ্য করা হয়। এগুলোর গতি ২১৬৭ এমবিপিএস পর্যন্ত হয়ে থাকে। এছাড়াও ২.৪ গিগাহার্জ ও ৫ গিগাহার্জ ফ্রিকোয়োন্সি সমর্থন করে।

Leave a Reply

Your email address will not be published.