শিক্ষার্থীদের জন্য নতুন ফিচার আনছে জুম

করোনাভাইরাসের কারণে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে ভিডিও কনফারেন্সিং প্লাটফর্ম জুম। অনলাইনে পাঠদান কর্মসূচির ক্ষেত্রে শিক্ষক-শিক্ষার্থী সবাই এই প্লাটফর্মের ওপর আস্থা রাখছেন। এ বিষয়টি মাথায় রেখে ক্লাসরুম ম্যানেজমেন্ট সহজ করতে এবং শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে নতুন ফিচারের ঘোষণা দিয়েছে জুম কর্তৃপক্ষ।

ভারতীয় প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাও জানায়, কয়েকদিনের মধ্যেই কয়েকটি নতুন ফিচার পাবেন জুম ব্যবহারকারীরা। বিশ্বের সব শিক্ষক ও শিক্ষার্থী এসব ফিচার বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। নতুন ফিচারগুলোর মধ্যে থাকতে পারে– গ্যালারি ভিউ কাস্টমাইজ করার সুবিধা, মাল্টি পিনিং এবং আনমিউট উইথ কনসেন্ট সুবিধা।
নতুন ফিচার কার্যকর হলে ক্লাস ম্যানেজমেন্টের সুবিধার্থে ‘ভার্চুয়াল ক্লাসরুম সিটিং অ্যারেঞ্জমেন্ট’ তৈরি করতে পারবেন শিক্ষার্থীরাই। গ্যালারি ভিউ কাস্টমাইজ ফিচারে ‘ড্র্যাগ অ্যান্ড ড্রপ’-এর মাধ্যমে অংশগ্রহণকারীদের বসানো যাবে প্রয়োজনীয় সিরিয়াল অনুযায়ী। এ সময় গ্যালারি লক হয়ে যাবে। ফলে নতুন করে কেউ প্রবেশ করলে কিংবা কথা বললে কোনও পরিবর্তন আসবে না।
মাল্টি-পিনিং ফিচারের সাহায্যে যেকোনও ব্যবহারকারী নিজের পছন্দমতো নয় জন অংশগ্রহণকারীকে পিন করে রাখতে পারবেন। যারা শ্রবন প্রতিবন্ধী বা কানে কম শোনেন তাদের জন্য এই ফিচারটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছে জুম কর্তৃপক্ষ। এছাড়া অন্য ফিচারগুলোর মাধ্যমেও ব্যবহারকারীরা দারুণ সব সুবিধা পাবেন বলে জানানো হয়েছে।

সূত্র : বাংলা ট্রিবিউন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *