Tense কাকে বলে? কত প্রকার ও কি কি? উদাহরণসহ বিস্তারিত আলোচনা।

Tense বা কাল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে এখানে, আলোচ্য বিষয় গুলো হলঃ Tense কাকে বলে? কত প্রকার ও কি কি? এছাড়া বিভিন্ন Tense এর গঠনমূলক এবং উদাহরণসহ বিস্তারিত আলোচনা।

Tense কাকে বলে?

কোন ক্রিয়া সম্পাদনের সময়কে Tense বা কাল বলে। ইংরেজি ভাষায় Tense  এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীদেরকে ইংরেজিতে ভাল দক্ষতা অর্জন  করতে হলে Tense সম্পর্কে পরিষ্কার ধারণা থাকতে হবে। তাই সঠিকভাবে ইংরেজি শেখার প্রধান শর্ত হল Tense, Tense কে ইংরেজি ভাষার প্রাণ বলা যায়।

Tense কত প্রকার ও কি কি?

Verb-এর কাজ অনুযায়ী Tense প্রধানত তিন প্রকার। যথাঃ

(a) Present Tense (বর্তমান কাল)

(b) Past Tense  (অতীত কাল)

(c) Future Tense (ভবিষ্যৎ কাল)।

(a) Present Tense (বর্তমান কাল) কাকে বলে?

Present tense (বর্তমান কাল): যে কাজ বর্তমান কালে সম্পন্ন হয় বা হয়ে থাকে বোঝায়, তাকে verb-এর present tense বা বর্তমান কাল বলে। যেমন: আমি ভাত খাইঃ I eat rice. সে প্রতিদিন স্কুলে যায়ঃ He goes to school every day. তারা ক্রিকেট খেলেঃThey play cricket.

(b) Past Tense  (অতীত কাল) কাকে বলে?

Past tense (অতীত কাল): যে কাজ অতীতকালে সম্পন্ন হয়েছিল বা ঘটেছিল বোঝায়, তাকে verb-এর past tense বা অতীত কাল বলে। যেমন: আমি স্কুলে গিয়েছিলামঃ I went to school. আমি পড়ছিলামঃ I was reading. তুমি পড়িতেছিলেঃ You were reading.

(c) Future Tense (ভবিষ্যৎ কাল) কাকে বলে?

Future tense (ভবিষ্যৎ কাল): ভবিষ্যৎ কালে কোনো কাজ সম্পন্ন হবে বোঝালে, তাকে verb-এর future tense বা ভবিষ্যৎ কাল বলে। যেমন: আমি স্কুলে যাবঃ I shall go to school. তারা ফুটবল খেলবেঃ They will play football. আমি তোমার জন্য অপেক্ষা করতে থাকবঃ  I shall be waiting for you.

চলবে ……

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *