তথ্য প্রযুক্তি সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ, প্রতিনিয়ত আমরা অজানা তথ্য জানতে পারছি তথ্য ও যোগাযোগ প্রযুক্তির আশীর্বাদে। আধুনিক সভ্যতার উৎকর্ষতার মূলে রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিশেষ অবদান। এতে সারা পৃথিবী একটি গ্লোবাল ভিলেজে পরিণত হয়েছে। আসুন আমরা এবার জেনে নেই তথ্য প্রযুক্তি সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর

প্রশ্ন ০১: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কী?

উত্তর- কম্পিউটার ও টেলিযোগাযোগ ব্যবস্থার মাধ্যমে যাবতীয় তথ্য সংগ্রহ, একত্রীকরণ, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ এবং বিনিময় বা পরিবেশনের ব্যবস্থাকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বলা হয়।

প্রশ্ন ০২: ইন্টারনেট কী?

উত্তর- ইন্টারনেট হলো পৃথিবীজুড়ে বিস্তৃত অসংখ্যা নেটওয়ার্কের সমন্বয়ে গঠিত একটি বৃহৎ নেটওয়ার্ক ব্যবস্থা।বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা অনেকগুলো নেটওয়ার্কের সমন্বিত ব্যবস্থাকে ইন্টারনেট বলা হয়।

প্রশ্ন ০৩: www কী?

উত্তর- ওয়াল্ড ওয়াইড ওয়েব (World Wide Web) কে সংক্ষেপে www বলা হয় যা সাধারণভাবে ওয়েব নামেই বেশি পরিচিত। মুলত: ইন্টারনেটের মাধ্যমে পরস্পরের সাথে যুক্ত হাইপার টেক্সট ডকুমেন্টগুলো নিয়ে কাজ করার প্রক্রিয়াই ওয়াল্ড ওয়াইড ওয়েব নামে পরিচিত।

প্রশ্ন ০: ওয়েবসাইট কী?

উত্তর- একই ডোমেইনের অধীন একাধিক ওয়েব পেজের সমষ্টিকে ওয়েবসাইট বলা হয়।

প্রশ্ন ০: হোমপেজ কী?

উত্তর- ওয়েবসাইটে প্রথম ঢুকলে যে পেজটি প্রদর্শিত হয় সেটিকে হোমপেজ বলা হয়।

প্রশ্ন ০: ওয়েবপেজ কী?

উত্তর- ওয়েবপেজ হলো এক ধরণের ওয়েব ডকুমেন্ট যা ইন্টারনেট ব্যবহারকারীদের দেখার জন্য বিভিন্ন দেশের সার্ভারে রাখা হয়। অর্থাৎ একটি ওয়েবসাইটের স্বতন্ত্র কোন পেজকে ওয়েবপেজ বলা হয়।

প্রশ্ন ০: URL কী?

উত্তর- URL এর পূর্ন অর্থ হল Universal Resource Locator যা ওয়েবসাইটের একক ঠিকানা। কোন ওয়েবপেজকে প্রদর্শন করতে ওয়েব ব্রাউজারে এর ঠিকানা নিদিষ্ট করে দিতে হয়। এটিকে URL বলে।

প্রশ্ন ০: আইপি অ্যাড্রেস (IP Address) কী?

উত্তর- ইন্টারনেটে যুক্ত প্রতিটি কম্পিউটারের একটি ঠিকানা থাকে। এ ঠিকানাকেই আইপি অ্যাড্রেস বলে।

প্রশ্ন ০: ডোমেইন নেম কী?

উত্তর- আইপি অ্যাড্রেসকে সহজে ব্যবহারযোগ্য করার জন্য ইংরেজি অক্ষরের কোন নাম ব্যবহার করা হয়। ক্যারেক্টার ফর্মের দেয়া কম্পিউটারের এরুপ নামকে ডোমেইন নেম বলা হয়।

প্রশ্ন ১০: সার্চ ইঞ্জিন কী?

উত্তর- সার্চ ইঞ্জিন হচ্ছে এমন এক ধরনের টুল যার সাহায্যে ইন্টারনেটের অজস্র ওয়েব সার্ভার থেকে সহজেই কোন তথ্য খুঁজে বের করা যায়। কতগুলো জনপ্রিয় সার্চ ইঞ্জিন হলো- google, yahoo, bing, ask, পিপিলিকা ইত্যাদি।

প্রশ্ন ১১: HTML কী?

উত্তর- এইচটিএমএল (Hypertext Markup Language) ওয়েবপেজ তৈরির জন্য বহুল ব্যবহৃত একটি ল্যাংগুয়েজ। এটি মুলত টেক্সটভিত্তিক প্রোগ্রাম ভাষা।

প্রশ্ন ১: Notepad কী?

উত্তর- নোটপ্যাড হলো উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে যুক্ত একটি টেক্সট এডিটর প্রোগ্রাম এতে HTML কোড লিখে ওয়েব পেজ তৈরি করা হয়।

প্রশ্ন ১৩: ই-কমার্স কী?

উত্তর- ই-কমার্সকে ইলেকট্রনিক কমার্স বলা হয়। ইন্টারনেট বা অন্য কোন কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে ইলেকট্রনিক পদ্ধতিতে কোন পন্য বা সেবা ক্রয়-বিক্রয়ের কাজটিকে ই-কমার্স বলে।

প্রশ্ন ১৪: ই-মেইল কী?

উত্তর- ই-মেইল হলো ইলেকট্রনিক মেইল। ইন্টারনেটের মাধ্যমে ইলেকট্রনিক উপায়ে দ্রুতগতিতে ডকুমেন্ট, ছবি, ভিডিও ইত্যাদি সংযুক্তিসহ যেকোন তথ্য মেইল বা চিঠি আকারে আদান-প্রদানের ব্যবস্থাকে ই-মেইল বলে।

প্রশ্ন ১৫: ই-লার্নিং কী?

উত্তর- ইলেকট্রনিক ব্যবস্থা বা ইন্টারনেট বা অনলাইনের মাধ্যমে শিক্ষাদান কার্যক্রম পরিচালনা করাকে ই-লার্নিং বলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *